বিশ্বের প্রথম ল্যাপটপ তোশিবা T 1100 চলছে টানা ২৫ বছর যাবত!

Tweet

First Laptopপ্রযুক্তি ডেস্ক:
ডেস্কটপ পিসি বা কম্পিউটারের যুগ পেরিয়ে কর্মক্ষেত্রে আজকাল ল্যাপটপের জয়-জয়কার। বিশ্বের প্রথম ল্যাপটপ বাজারে আনে প্রযুক্তিপণ্য নির্মাণকারী প্রতিষ্ঠান তোশিবা। ১৯৮৫ সালে বাজারে আসা এই ল্যাপটপের মডেল ছিল T1100। আর এর ফলে তোশিবা কম্পিউটার শিল্পে প্রধানতম প্রতিষ্ঠানগুলোর একটি হিসেবে আভির্ভূত হয়। সেসময় এর দাম ছিল ১৮৯৯ মার্কিন ডলার। এর ওজন ছিল ৪.১ কিলোগ্রাম, প্রসেসর ৪.১ মেগাহার্টজ ও র‍্যাম ২৫৬ KB। সেসময়ের প্রেক্ষাপটে এই ল্যাপটপ ছিল অনেক হালকা, ছোট ও ব্রিফকেসের ভেতরে নিয়ে বহনযোগ্য।
এখনকার ল্যাপটপের মত বিভিন্ন ড্রাইভ নয়, সেসময় ব্যবহার করা হত ফ্লপি ডিস্ক। সব কাজই নিয়ন্ত্রণ করা হত এই ফ্লপি ডিস্ক দিয়ে, হোক তা ‘ইন্টারনাল’ কিংবা ‘এক্সটারনাল’। কোন ফ্লপি ব্যবহার করতে হবে সেই ব্যপারে সহযোগিত করতো ল্যাপটপটির পেছনে লাগানো একটি সুইচ। উজ্জ্বল এল সি ডি মনিটরের আকৃতি ছিল ৬৪০x২০০ পিক্সেল ও এটি ৮০ টি অক্ষর সমৃদ্ধ ২৫ টি লাইনের বেশি প্রদর্শন করতে সক্ষম ছিল না।
সংযোগের জন্য কোন তারবিহীন বা ওয়্যারলেস ব্যবস্থার সুযোগ ছিল না। ইউ এস বি পোর্টের কথা তখনো কেউ শোনে নি। ল্যাপটপের ভেতর কোন তথ্য বা ফাইল প্রবেশ করাতে হলে RGB নামে এক্সটার্নাল ডিসপ্লে ব্যবহার করতে হত কিংবা ব্যবহার করা হত RS2320। এক্সটার্নাল ডিস্ক ড্রাইভ ব্যবহার করতো ৩৭-পিন কানেক্টর। আর প্রিন্টার ব্যবহার করতো ২৫-পিন কানেক্টর।
তোশিবার নতুন প্রেসিডেন্ট আশুতোশি নিশিদা ছিলেন সেসময়ের তোশিবার ল্যাপটপ T1100 প্রকল্পের প্রধান। তিনি যেসময় এই প্রকল্প শুরু করেন তখন সবাই খুব দ্বিধাদ্বন্দ্বে ছিল। আদৌ ল্যাপটপ বিক্রি হবে কিনা কিংবা গ্রাহকদের মাঝে সাড়া ফেলতে সক্ষম হবে কি না। সেসময় তাঁকে অনেক কঠিন বাধা পেরোতে হয়েছে। তিনি তখনোই তাঁর প্রকল্প কাজ চালিয়ে যাবার অনুমতি পান যখন তিনি এই নিশ্চয়তা দেন যে এক বছরের মাঝে তিন দশ হাজার ল্যাপটপ বিক্রি করে দিতে সক্ষম হবেন।
আশুতোশির স্বপ্ন ছিল একদিন ল্যাপটপ ঘরে ঘরে ছড়িয়ে পড়বে সারা বিশ্বজুড়ে। আজ হয়তো প্রযুক্তির কল্যাণে আরো অনেক সহজে বহনযোগ্য ও আকৃতিতে ক্ষুদ্র প্রযুক্তি পণ্য এসেছে, তবে বলতে বাধা নেই তোশিবা T1100 ল্যাপটপ এদের সবার পথপ্রদর্শক। আর সবচাইতে মজার বিষয় হচ্ছে, ২৫ বছর আগে তৈরি হওয়া এই ল্যাপটপ এখনো কাজ করতে সক্ষম! নিঃসন্দেহে Old is gold! তাই নয় কি?

Leave a Reply