নানা কর্মসুচির মধ্যদিয়ে জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন

Tweet

Jatio Protibondhi Diboshদৈনন্দিন প্রতিবেদক:
৩ ডিসেম্বর আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস। দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদফতরের উদ্যোগে এবং বিভিন্ন এনজিও’র সহযোগিতায় বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।
দিবসের শুরুতে সকাল ১০ ঘটিকায় জেলা প্রশাসক মোঃ রুহুল অমিন ও ডাঃ কাজল কান্তি বড়ুয়া, সিভিল সার্জন কক্সাবজার’র নেতৃত্বে এবং প্রীতম কুমার চৌধুরী, উপ-পরিচালক সমাজসেবা অধিদফতর’র উপস্থিতে অত্র জেলার প্রতিবন্ধী ও এনজিও’র লক্ষ্যভূক্ত ব্যক্তির সমন্বয়ে এক বনার্ঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় হতে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনঃ জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।
সকাল ১১ ঘটিকায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে হাফেজ মোঃ রিদুয়ানুল হক, সদস্য প্রতিবন্ধী ফেডারেশন, কক্সবাজার কর্তৃক পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়্।
সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক প্রীতম কুমার চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, মোঃ রুহুল আমিন, জেলা প্রশাসক। বিশেষ অতিথি ছিলেন, মোঃ আবুল হোসেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কক্সবাজার।
সভায় স্বাগত বক্তব্য রাখেন, ইজ্ঞিনিয়ার কানন পাল, নির্বাহী পরিচালক এক্সপাউরুল, কক্সবাজার।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বাঁধ ভাঙ্গো, দুয়ার খোলঃ একীভূত সমাজ গড়ে তোল” দিবসের  এ প্রতিপাদ্য বিষয় নিয়ে বলেন যে, প্রতিবন্ধীদের মুল শ্রোত ধারায় নিয়ে যেতে হলে সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।
দিবসের গুরুত্ব তুলে ধরে আরো আলোচনা করেন, আহসানুল কবির, জেলা তথ্য কর্মকর্তা, এহেসানুল হক, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা, শরীফুল ইসলাম, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা, এসএসএম কামাল রউদ্দিন, যুগ্ন সাধারণ সম্পাদক, বায়তুশ শরফ, শাহজাহান, ডেপুটি কমান্ডার, জেলা মুক্তিযোদ্বা সংসদ ও মোহাম্মদ সাইদুল ইসলাম, ব্যবস্থাপক, ওয়ার্ল্ড ভিশন, কক্সবাজার।।
সভাটি পরিচালনা করেন, আবিদুর রহমান, প্রকল্প কর্মকর্তা, এসএআরপিভি, কক্সবাজার।
আমরাই পারিÑপারিবারিক নির্যাতন প্রতিরোধ জেলা জোট:-
আন্তর্জাতিক প্রতিবন্ধি দিবস ২০১৩ পালিত হয়েছে। আমরাই পারি-পারিবারিক নির্যাতন প্রতিরোধ জেলা জোট-এর উদ্যোগে ৩ ডিসেম্বর (মঙ্গলবার) আন্তর্জাতিক প্রতিবন্ধি দিবস পালন করা হয়েছে।
এ উপলক্ষে সকালে কক্সবাজারের জেলা প্রশাসন ও সমাজ সেবা অধিদপ্তরের যৌথ উদ্যোগে আয়োজিত কর্মসূচির সাথে সমন্বয় রেখে সকালে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।
দিবসটি পালন উপলক্ষে সকালে জেলা প্রশাসন ও সমাজ সেবা অধিদপ্তরের যৌথ উদ্যোগে ও অন্যান্য বেসরকারি উন্নয়ন সংগঠনের সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।
র‌্যালীতে নেতৃত্ব দেন, জেলা প্রশাসক মো রুহুল আমিন, সিভিল সার্জন ডা. কাজল কান্তি বড়–য়া, জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক প্রীতম কুমার চৌধুরী, আমরাই পারি-পারিবরিক নির্যাতন প্রতিরোধ জেলা জোটের আহবায়ক সাংবাদিক মুহম্মদ নূরুল ইসলাম। র‌্যালীতে অন্যান্য বেসরকারি উন্নয়ন সংগঠনের সাথে ‘আমরাই পারিÑপারিবারিক নির্যাতন প্রতিরোধ জেলা জোট’ অংশ গ্রহণ করে।
র‌্যালীতে জোটের আহবায়ক সাংবাদিক মুহম্মদ নূরুল ইসলাম, জোটের সদস্য শহর সমাজ সেবা কর্মকর্তা কুমকুম আচার্য, জোটের সদস্য মনজুরা আকতার, জোটের যুগ্ম আহবায়ক কবি শামীম আকতার, মমতাজ শফিনা আজিম ও বিপুল সেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ফিরে সমাবেশে মিলিত হয়।
সমাবেশে সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক প্রীতম কুমার চৌধুরী সভাপতিত্ব করেন। এতে জেলা প্রশাসক মোঃ রুহুল আমিন প্রধান ও সিভিল সার্জন ডাঃ কাজল কান্তি বড়ুয়া বিশেষ অতিথ হিসেবে উপস্থিত ছিলেন।

Leave a Reply