ভারতে প্রভাবশালী নারীরা

Tweet

Indian Womanদৈনন্দিন ডেস্ক:
ভারতের প্রভাবশালী নারীদের তালিকার শীর্ষে ঠাঁই পেয়েছেন কংগ্রেসের নেত্রী সোনিয়া গান্ধী। বলিউডের নারীদের মধ্যে শীর্ষে রয়েছেন গৌরী খান।
অনলাইনভিত্তিক একটি ম্যাট্রেমনিয়ান সার্ভিস পোর্টালের করা এক জরিপের ভিত্তিতে এ তালিকা প্রকাশিত হয়েছে। কংগ্রেসের নেত্রী সোনিয়া গান্ধী ৩৬.২ শতাংশ ভোট পেয়ে তালিকায় প্রথম স্থান অর্জন করেন। দ্বিতীয় অবস্থানে রয়েছেন বিজেপির নেত্রী সুষমা স্বরাজ। তিনি পেয়েছেন ৩৩.৬ শতাংশ ভোট। এই জরিপে প্রাথমিকভাবে পাঁচ হাজার নারীর নাম উঠে আসে। এরপর ভোটের মাধ্যমে এ তালিকা চূড়ান্ত করা হয়।
রাজনীতি, পেশাজীবন, ও পারিবারিক ক্ষেত্রের বিভিন্ন পর্যায়ে সাফল্য লাভকারী নারীরা রয়েছেন এ তালিকায়। রাজনীতির বাইরে বলিউড থেকে এ তালিকার প্রথমে রয়েছেন শাহরুখ খানের স্ত্রী গৌরি খান। এরপর রয়েছেন ঐশ্বরিয়া রায়, মাধুরী দীক্ষিত ও কাজল।
এ ছাড়া করপোরেট জগতে উল্লেখযোগ্য অবদান রাখা নারীদের মধ্যে ৩৫ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে তালিকায় ঠাঁই পেয়েছেন  রিলায়েন্স গ্রুপের নীতা আম্বানি। তার পরেই আছেন বায়োকনের কিরণ মজুমদার, আইসিআইসিআই ব্যাংকের চান্দা কোচার ও এক্সিস ব্যাংকের শিখা শর্মা।
এদিকে, খেলাধুলার জগতে ভারতের সবচেয়ে সফল নারীদের মধ্যে ৩৩ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে প্রথমে আছেন মেরি কম। এরপর আছেন শায়না নেহওয়াল, সানিয়া মির্জা এবং পি ভি সিন্ধু।

Leave a Reply