চন্ডীমুড়া মন্দির, লালমাই

Tweet

পর্যটন ডেস্ক:
কুমিল্লা সদর উপজেলার দক্ষিণ প্রান্তে শহর থেকে সড়ক পথে মাত্র ১৫ কি মি দূরে অবস্থিত প্রকৃতির লীলাভূমি লালমাই পাহাড়। লাল মাটির পাহাড়ের গায়ে শিশির সিক্ত সবুজ ঘাস, কোথাও কাঁশফুল, পাহাড়ি আঁকাবাঁকা পথে পাহাড়ি কূলবধূদের কলসি কাঁখে পানি নিয়ে ঘরে ফেরা, ফলজ-বনজ গাছগাছালির সবুজ বনায়ন – এসব মিলিয়ে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের নিদর্শন লালমাই পাহাড়। এ পাহাড়ের নামকরনের পেছনে একটি মজার পৌরাণিক কাহিনী চালু আছে। বলা হয় প্রাচীনকালে বিন্দাচল পর্বতে মহামায়া চন্ডী মহাসুর সতী রূপে স্বর্গ মর্ত পাতাল নিপীড়নকারী শন্ডু নিশন্ডু নামক এক মহাসুরকে নিধনকল্পে এক ঘোরতর যুদ্ধে নামেন। সে যুদ্ধে বেশ কিছু অসুর ঘন রথ জঙ্গলে আবৃত এ দুর্গম দ্বীপে পালিয়ে আসেন। মা মহামায়া তখন প্রবল ক্রোধান্বিত হয়ে বায়ুবেগে এ দুর্গম দ্বীপে পাহাড়ের কোলে আশ্রয় নেওয়া অসুরদের নিধন করেন। মায়ের দেহতাপে পাহাড়টির মাটি লাল হয়ে যায়। কিন্তু মাটি লাল হয়ে যাওয়ায় এর নাম পরিবর্তন হয়ে লালমাই পাহাড় নামে পরিচিতি পায়। এ স্থানে যেতে সড়কপথের যোগাযোগই ভালো।
ঢাকা-চট্টগ্রাম-নোয়াখালী-চাঁদপুর রেলপথে লালমাই স্টেশন থাকলেও এখানে আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনের কোন বিরতি নেই। আর তাই ঢাকা-চট্রগ্রাম, ঢাকা-চাঁদপুর বাসযোগে এসে লালমাই বাজারে নামতে হবে। লালমাই বাজার থেকে পশ্চিম দিকে একটু হেঁটে গেলেই দেখতে পাবেন সবুজ গাছ-গাছালি ঘেরা লালমাই আঞ্চলিক স্বাউট প্রশিক্ষন কেন্দ্র। এবার উত্তর দিকে ইটের সলিং করা সড়ক ধরে হাটুন টাঙ্কু টিলা এলাকায় প্রায় দেড় কি.মি পথ। দু�পাশে সারি সারি কাছগাছ আর লালমাটির তৈরি করা সড়কটির উঁচু নিচু স্থান অতিক্রম করার আনন্দটাই আলাদা। টাঙ্কু টিলাটি সমতল ভূমি থেকে প্রায় ২০০ ফুট উপরে। এ টিলার উপর সম্প্রতি পাওয়া গেছে গ্যাসক্ষেত্র। আর এর নামকরন করা হয়েছে লালমাই গ্যাস। এটি এখনো চালু করা হয়নি, না করা হলেও উত্তোলন করে জ্বালিয়ে পরীক্ষা করা হয়েছে। পাহাড়ের মাথা কেটে সমান করে কূপের এলাকাজুড়ে নিরাপত্তা বেষ্টণী দেওয়া হয়েছে। আপনি ভেতরে ঢুকতে পারবে না । তবে চারিদিক ঘুরে দেখতে পারেন। ছবি তুলতে পারেন।
পাহাড়ের উপর গ্যাসফিল্ড কর্মকর্তা-কর্মচারীদের জন্য চায়ের স্টল রয়েছে। ইচ্ছা করলে চা পানের সঙ্গে একটু বিশ্রাম নিতে পারেন । তবে বেশী দেরি করবেন না। গ্যাসক্ষেত্রের টিলার ১০০ ফুট দক্ষিণে সমতল ভূমিতে রয়েছে কেরোসিন তেলের খনি।
অবশ্য এখন আর এখান থেকে তেল উত্তোলিত হয় না। স্বাধীনতার আগে আন্তর্জাতিক ষড়যন্ত্রের মাধ্যমে তেলের মূল কূপের মুখে সীসা ও অন্যান্য ধাতব পদার্থের মাধ্যমে এটি বন্ধ করে দেওয়া হয়। তবে এখনো রয়েছে কূপের অবস্থান, রিজর্ভ টাংকি ইত্যাদি। এবার ঝটপট চলে আসুন আবার বালুপথ মাড়িয়ে গেলেই হাতের ডানপাশে নজরে আসবে ক্ষতবিক্ষত একটি পাহাড়। এটি হচ্ছে লালমাই ফায়ারিং স্পট। এখানে বাংলাদেশ পুলিশ, আনসার,ভিডিপি সদস্যদের অস্ত্র চালানোর প্রশিক্ষন দেওয়া হয়। আপনি ঘুরে দেখতে পাবেন পাহাড়ের গায়ে বিধে আছে অজস্র গুলির অংশ। পাহাড়টির ওপরে উঠলে দেখতে পাবেন ছোট বড় অসখ্য টিলা আর দানব অসুরের হাড়ের বিরাট বিরাট অংশ মাটির সঙ্গে মিশে আছে। ইচ্ছে করলে পাহাড়ি পথ ধরে হাঁটতে পারেন। তবে বেশিদূর যাবেন না। লোকলয়ের বাইরে ছিনতাইকারীর ভয় রয়েছে। পাহাড়ের পাশে বাড়িগুলোতে অসংখ্য বাঁশঝাড়। এ বাঁশঝাড়ে চড়ুই পাখির কিছির মিচির শব্দে আপনি মোহিত হবেন। পাহাড়ে উঠানামা করতে সাবধানতা অবলম্বন করবেন। নতুবা পা ফসকে পড়তে পারেন। এবার ফায়ারিং স্পট থেকে দক্ষিনে দিকে পাহাড় কাটা রাস্তা হয়ে ১ হাজার ফুট অতিক্রম করে এলেই দেখতে পবেন সামনে চাঁদপুর মহাসড়ক। বাম পাশে লালমাই বাংলাদেশ বেতার কেন্দ্র এবং ডান পাশে লোটাস কামাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক। আপনি চাঁদপুর মহাসড়ক ধরে ১ হাজার ৫০০ ফুট পশ্চিমে বরুড়া সড়ক ধরে গেলে দেখতৈ পাবেন লালমাই পাহাড়ের প্রায় ৩০০ ফুট উপরে হিন্দু সম্প্রদায়ের তীর্থস্থান চন্ডীমুড়া মন্দির।

Leave a Reply