জেলায় পবিত্র ঈদে মীলাদুন্নবী উদযাপন

Tweet

SAM0330দৈনন্দিন প্রতিবেদক:
পবিত্র ঈদে মীলাদুন্নবী সাঃ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজার জেলা কার্যালয়ের উদ্যোগে ১৪ জানুয়ারি সকালে খোশ আমদেদ ঈদে মীলাদুন্নবী সাঃ  শীর্ষক র‌্য্যলি, আলোচনা ও মীলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। ওইদিন সকালে ফজল মার্কেটস্থ ইসলামিক ফাউন্ডেশন অফিস থেকে শুরু হওয়া র‌্য্যলিতে
নেতৃত্ব দেন, কক্সবাজার জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) আবুল ফয়েজ মোঃ আলাউদ্দিন খান এবং উপ-পরিচালক ফাহমিদা বেগম। জাতীয় পতাকা ও কলেমা তায়্যিবা খচিত পতাকা হাতে র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে। র‌্যালি শেষে ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে  উপ-পরিচালক ফাহমিদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, মোঃ রুহুল আমিন, জেলা প্রশাসক, কক্সবাজার।
বিশেষ অতিথি ছিলেন, কক্সবাজার জেলার অতিরিক্ত জেলা প্রশাসক আবুল ফয়েজ মোঃ আলাউদ্দিন খান ও জাতীয় প্রশিক্ষণ প্রাপ্ত ইমাম সমিতির জেলা সভাপতি আলহাজ্ব সিরাজুল ইসলাম ছিদ্দিকী, ইমাম-মুয়াজ্জন কল্যাণ ট্রাস্টের জেলা সভাপতি সালাহউদ্দিন মোঃ তারেক এবং ওলামা লীগের জেলা সভাপতি নুরুল আলম সরকার।  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন-সহকারী পরিচালক সরওয়ার আকবর।
অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে জেলা প্রশাসক মোঃ রুহুল আমিন মহানবী সাঃ এর জীবনের বিভিন্ন দিক তুলে ধরে সবাইকে নিজ নিজ জীবনে তাঁর অনুপম সুন্দর জীবানাদর্শ মেনে চলার আহবান জানান। বিশেষ অতিথির ভাষণে অতিঃ জেলা প্রশাসক জনাব আবুল ফয়েজ মোঃ আলাউদ্দিন খান পবিত্র কোরআন ও হাদিসের বিভিন্ন উদৃতি দিয়ে আলেমদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের আহবান জানান। সভার শেষ পর্যায়ে জেলা প্রশাসক মহোদয় ইমাম-মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের সদস্যদের মাঝে ঋণ ও অনুদানের চেক হস্তান্তর করেন। সবশেষে মীলাদ ও দোয়া পরিচালনা করেন যথাক্রমে মউশিক শিক্ষক রুহুল মতিন ও জাতীয় ইমাম সমিতির সভাপতিসিরাজুল ইসলাম সিদ্দিকী।
হাজারো কণ্ঠে ধ্বনিত হলো নবী প্রেম:-
বিশ্ব মানবতার সর্বশ্রেষ্ঠ ও শেষ নবী, আল্লাহর প্রেরীত রাসুল ও রাসুল্লাহ হযরত মুহাম্মদ (সাঃ) এর জন্ম দিন ও ওফাত দিবস ১২ রবিউল আউয়াল। এই দিনে মা-আমেনার কোলে জন্ম গ্রহণ করেছিলেন আল্লাহ রাব্বুল আলামীনের এই প্রিয় বন্ধু।
দিবসটি উপলক্ষে ১৪ জানুয়ারী ৯টায় মধ্যম নুনিয়া ছড়া তাহেরিয়া সুন্নিয়া মাদ্রাসা থেকে জশনে জুলুসে ঈদে মিলাদুন্নবীর বিশাল র‌্যালি বের করে, কক্সবাজার জেলা আহ্লে সুন্নাত ওয়াল জামাত উদ্দ্যোগে হাজার হাজার ধর্ম প্রাণ মুসলমান নারায়ে তকবির, আল্লাহ আকবর, নায়ায়ে রিসালত, ইয়ারাসুল্লাহ, নারায়ে গাইছিয়া ইয়া গাউছুল আজম দস্তগীর, ইয়া নবী সালামুআলাইকা, ইয়া রাসুল সালামুআলাইকা, ইয়া হাবীব সালামুআলাইকা, জিন্দা নবীব জুলুসে যোগদিন সফল করুন, হায়আতুন নবীর জুলুশে যোগদিন সফল করুন। আল্লাহ ও রাসুলের দুরুত, শ্লোগানে উপস্থিত ধর্ম প্রাণ মুসল্লীদের কণ্ঠে মুখরিত ছিল এই দিন।
হযরত মুহাম্মদ (সাঃ) মুসলিম ধর্মের দুত হয়ে জন্ম নিলেও সকল ধর্মের মানুষের শ্রেষ্ঠ আশ্রয় ছিলেন। তিনিই সর্ব প্রথম অসাম্প্রদায়িকতার শিক্ষা দিয়ে গেছে। শক্রদের রুখতে নবী যেমন ছিলেন সাহসী, শক্রদের মঙ্গল কামনাই ও ছিলেন উদার। সকল হিংসা, বিদ্ধেস, অহংকার, হানাহানি, সহিৎসতা, দুর করে নবীর আদর্শে আর্দশিত হয়ে জীবন পরিচালনা ও সর্বক্ষেত্রে বাস্তবায়ন করতে হবে।
জশ্নে জুলুশে ঈদে মিলাদুন্নবীর বিশাল র‌্যালিটির নেতৃত্বেদেন কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি , জেলা আহলাত সুন্নাত ওয়াল জামাতের সভাপতি মুজিবুর রহমান চেয়ারম্যান। এতে আরো  উপস্থিত ছিলেন তৈয়াবিয়া তাহেরিয়া সুন্নিয়া মাদ্রাসা সভাপতি আলহাজ্ব ওমর সুলতান কোং, আহলাত সুন্নাত ওয়াল জামাত সাধারণ সম্পাদক আলহজ্ব নুরুল ইসলাম (নুরু চিষতি), আলহাজ্ব শফিকুর রহমান কোং, মুক্তিযোদ্ধা আলহাজ্ব সিরাজুল ইসলাম, মাদ্রাসা সুপার মাওলানা শাহাদাত হোসাইন, মাওলানা সালাউদ্দিন মোঃ তারেক, আলহাজ্ব নজির হোসেন কৌং, আব্দুল হক সওদাগর,  জয়নাল কৌং, শফিউল হক কৌং, নুরুল আলম কৌং, আলহাজ্ব মোহাম্মদ আজীম, মাশেদুল হক রাসেদ, হাজি এনামুল হক, হাজি শফিকুর রহমান, শামসুল আলম মেম্বার, মোজাম্মেল মেম্বার,নাজিম উদ্দিন, এড. গিয়াস উদ্দিন, সেলিম উল্লাহ, রেজাউল করিম বাদশা, মালেক কৌং, জুলফিকার আলি, করিম উল্লাহ, শাহিনুল হক মার্শাল, নাছির উদ্দিন, মিজানুর রহমান কাউন্সিলর, জানে আলম পুতু প্রমুখ। উল্লেখ্যাযে ১২ই রবিউল আউয়াল জশনে জুলসে ঈদে মিল্লাদুন্নবী র‌্যালিটি নুনিয়া ছড়া থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে মাদ্রাসা তৈয়াবিয়া তাহেরিয়া সুন্নিয়া মাঠে আখিরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়।
কক্সবাজার শহরে ঈদে মিলাদুন্নবীর জুলুস:Ñ
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সঃ) উপলক্ষে আহলে সুন্নাত ওয়াল জামায়াত, মাদ্রাসা-এ তৈয়বিয়া তাহেরিয়া সুন্নিয়া পরিচালনা পরিষদ ও গাউছিয়া কমিটির কক্সবাজার জেলা শাখার উদ্যোগে পর্যটন শহর কক্সবাজারে এক বর্ণাঢ্য জশনে জুলুস অনুষ্ঠিত হয়েছে। জুলুসটি বিমানবন্দর সড়কস্থ মাদ্রাসা-এ তৈয়বিয়া তাহেরিয়া সুন্নিয়া ময়দান থেকে বের হয়ে শহরের প্রধান সড়কসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পূনরায় মাদ্রাসা ময়দানে এসে মিলাদ মাহফিলের মাধ্যমে শেষ হয়। জেলার বিভিন্ন এলাকা ও আশপাশ থেকে অসংখ্য আশেকে রসূল জনতা সকাল থেকে মাদ্রাসা ময়দানে এসে সমবেত হন। জুলুসে প্রায় ৩০ সহস্রাধিক আশেকে রসূল অংশ নেন। জুলুসে অংশগ্রহণকারীরা নারায়ে তকবির, নারায়ে রিসালাত ধ্বনি, বিভিন্ন হামদ, নাতসহ জিকির দরূদ পাঠসহ বিভিন্ন গজল পরিবেশনে এলাকায় এক ভাবগাম্বির্য পরিবেশের সৃষ্টি হয়।
জুলুশের অগ্রভাগে থেকে নেতৃত্ব দেন-জেলা গাউছিয়া কমিটির সভাপতি আলহাজ্ব ওমর সুলতান, ঝিলংজা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মুজিবুর রহমান, জেলা গাউছিয়া কমিটির সহ সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান, মোহাম্মদ আলী, আলহাজ্ব সিরাজুল ইসলাম, মাওলানা মনজুর আহমদ, হাজী নুরুল হক, আলহাজ্ব মাওলানা সিরাজুল ইসলাম সিদ্দিকীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। পরে বিমানবন্দর সড়কস্থ মাদ্রাসা ময়দানে অনুষ্ঠিত মিলাদ মাহফিলে বক্তব্য রাখেন মাদ্রাসা-এ তৈয়বিয়া তাহেরিয়া সুন্নিয়ার অধ্যক্ষ মাওলানা শাহাদাত হোসাইন, উপাধ্যক্ষ আলহাজ্ব মাওলানা সালাহউদ্দিন মুহাম্মদ তারেক, আরবী প্রভাষক মাওলানা মোহাম্মদ আবু জাফর ও মাওলানা হাফেজ সলিমুল্লাহ।
বিবেকানন্দ বিদ্যা নিকেতনে পবিত্র ঈদ-এ- মিলাদুন্নবী (স:) উদ্যাপনন:-
বিগত ১৫ জানুয়ারি, ২০১৪ইং কক্সবাজারের স্বনামধন্য বিদ্যাপীঠ বিবেকানন্দ বিদ্যা নিকেতনে “পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী (স:)” উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিদ্যা নিকেতন পরিচালনা পর্ষদ সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক সোমেশ্বর চক্রবর্তী। প্রধান অতিথি ছিলেন-আলহাজ্ব এম.এম. সিরাজুল ইসলাম, মহাপরিচালক বায়তুশ শরফ কমপ্লেক্স, কক্সবাজার।
মুখ্য আলোচক ছিলেন-আলহাজ্ব মৌলানা তাহেরুল ইসলাম, খতীব, বায়তুশ শরফ জামে মসজিদ, কক্সবাজার।
বিশেষ অতিথি ছিলেন-ফাহমিদা বেগম উপ-পরিচালক ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজার, মোঃ নাছির উদ্দিন প্রধান শিক্ষক সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় কক্সবাজার, হেলাল উদ্দিন কবির কাউন্সিলর ৯নং ওয়ার্ড কক্সবাজার পৌরসভা, অধ্যাপক গোপাল কৃষ্ণ দাশ পরিচালক বিবেকানন্দ বিদ্যা নিকেতন কক্সবাজার, শ্রী দুলাল কান্তি চক্রবর্তী সাধারণ সম্পাদক রামকৃষ্ণ সেবাশ্রম কক্সবাজার,  শ্রী রতন দাশ সাধারণ সম্পাদক মুক্তি কক্সবাজার এবং শ্রী সুবোধ কুমার পাল প্রধান শিক্ষক বিবেকানন্দ বিদ্যা নিকেতন কক্সবাজার।
শেষে ‘বিশ্বনবী হযরত মোহাম্মদ (স:) ও বিশ্বমানবতা’ শীর্ষক বক্তব্য ও হামদ্-নাত প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং মিলাদ মাহফিল, মোনাজাত ও মিষ্টি বিতরণের  মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।
মিলাদ পরিচালনা করেন-আলহাজ্ব মৌলানা তাহেরুল ইসলাম খতীব বায়তুশ শরফ জামে মসজিদ কক্সবাজার। অনুষ্ঠান সঞ্চালকের ভূমিকায় ছিলেন-মুহাম্মদ ওমর ফারুক সহকারী শিক্ষক বিবেকানন্দ বিদ্যা নিকেতন কক্সবাজার।
উখিয়ায় ঈদে মিলাদুন্নবী পালিত:-
শান্তির ধর্ম ইসলামের প্রচারক, নবীকূলের শিরোমনি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব, সাঈদুল মোরসালিন, বিশ্বনবী হযরত মুহাম্মদ (স:)। তিনি ৬৩ বয়সে একই দিনে জন্ম ও শাহাদৎ বরণ করেন। এ দিনে বিশ্বের সমস্ত ধর্মপ্রাণ মুসলিমের ঘরে ঘরে বয়ে যায় আনন্দের জোয়ার।
এ উপলক্ষ্যে উখিয়া ইসলামিক ফাউন্ডেশন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঈদে মিলাদুন্নবী ও মুহাম্মদ (স:) জীবনের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল মঙ্গলবার সকালে ইসলামী ফাউন্ডেশনের উদ্যোগে এক র‌্যালী সদর ষ্টেশনে অনুষ্ঠিত হয়েছে। এদিকে উখিয়া উচ্চ বিদ্যালয় ও মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রামুতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সঃ) পালিত:-
সারাদেশের মত কক্সবাজারের রামুতে মঙ্গলবার ১৪ জানুয়ারী ব্যাপক আয়োজন আর যথাযথ ধর্মীয় মর্যাদা, ভাবগাম্বীর্যের মধ্যে ও সর্বস্তরের জনসাধারণের অংশ গ্রহনে উদযাপিত হয়েছে পবিত্র জশ্নে জুলুসে ঈদে মিলাদুন্নবী (সঃ)।
কর্মসূচির মধ্যে ছিল খতমে কুরআন, মিলাদ মাহফিল, মহানবী (সঃ) এর জীবনাদর্শের উপর আলোচনা সভা, বর্ণাঢ্য র‌্যালী, দোয়া মাহফিল, মোনাজাত ও তবরুক বিতরণ। সকাল ১১টায় উপজেলা চত্বর থেকে হাজার হাজার নবী প্রেমিক মানুষ র‌্যালী সহকারে চৌমুহনীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
রামু উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামাতের আহবায়ক মাওলানা আলহাজ্ব মুফতি ছৈয়দ মোহাম্মদ উল্লাহ নক্শবন্দীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শামসুল আলম মন্ডল, রামু প্রেস ক্লাবের সভাপতি নুরুল ইসলাম সেলিম, আওয়ামীলীগ নেতা  ফরিদুল আলম, মাহবুবুর আলম, ঘোনার পাড়া মাছুমিয়া ইসলামিয়া সুন্নিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা মুফতি মাওলানা আব্দুর রশিদ হক্কানী নক্শবন্দি, রামু উপজেলা আলা হযরত ফাউন্ডেশনের আহবায়ক ক্বাজী মাওলানা আবু বক্কর ছিদ্দিকী, মাওলানা রেজাউল করিম সিকদার নক্শবন্দি, মাওলানা জমিলুর রহমান, মাওলানা দানেসুল আলম,ইসলামী ফাউন্ডেশনের রামু উপজেলা ব্যবস্থাপক সাইফুউদ্দিন খালেদ, মনছুর আলী সিকদার আইডিয়্যাল স্কুলের সহকারী প্রধান শিক্ষক মাষ্টার ছালামত উল্লাহ, মাওলানা জামাল উদ্দিন আনছারী, মাওলানা মাষ্টার আইয়ুব আলী, মাওলানা জাকের হোসেন, মাওলানা আব্দুস ছালাম নকশবন্দি, রামু প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক খালেদ হোসেন টাপু, আনঞ্জুমান এ নক্শবন্দিয়া মুজাদ্দেদিয়া রামু উপজেলা শাখার সাধারণ সম্পাদক মো আলা উদ্দিন ও হাফেজ আব্দুল মালেক প্রমুখ।
এদিকে যৌথভাবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদ্যাপন করেন, রামু উপজেলা জশ্নে জুলুছে ঈদে মিলাদুন্নবী (দঃ) উদ্যাপন পরিষদ, রামু উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামাত ও রামু উপজেলা আলা হযরত ফাউন্ডেশন, ইসলামী ফাউন্ডেশন রামু শাখা, আঞ্জুমানে নকশবন্দিয়া মোজাদ্দেদিয়া রামু শাখা, ইসলামী ছাত্রসেনা রামু শাখাসহ বিভিন্ন সংগঠন। বিশ্ব মানবতার কল্যানে মোনাজাত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

Leave a Reply