চকরিয়ায় বিনামূল্যে পাঠ্য বই বিতরণে টাকা নেওয়ার অভিযোগ

Tweet

স্টাফ রিপোর্টার, চকরিয়া :
চকরিয়ায় সরকারের বিনামূল্যে প্রাথমিক বিদ্যালয়ের বই বিতরণে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে বিভিন্ন অজুহাতে টাকা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার খুটাখালী ইউনিয়নের উত্তর ফুলছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১ম থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ৩০০ টাকা করে বই বাবদ নেয়া হচ্ছে বলে অভিযোগ করেন স্থানীয় গিয়াস উদ্দিন ও শামশুল আলম। তারা জানান তাদের ছেলে-মেয়েদের কাছ থেকে ৩শ টাকা করে নেয়া হয়েছে। বিষয়টি তারা চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মনোয়ারা বেগমের নিকট মোবাইলে অভিযোগ করেছেন। এ ঘটনায় ঐ এলাকায় অন্যান্য অভিভাবকদের মাঝে ব্যাপক ক্ষোভ বিরাজ করছে। তবে স্কুলের প্রধান শিক্ষক বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করেন।
স্থানীয়দের অভিযোগ, ইউনিয়নের ২/১টি বিদ্যালয়েও শিক্ষকরা চলতি ২০১৪ সালে নতুন পাঠ্যবই বিতরণে অতিরিক্ত টাকা গ্রহণ করছেন।
নাম প্রকাশ না করার সত্বে একাধিক শিক্ষক জানান, বই আনা খরচ, খেলাধুলা খরচ বাবদ অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে। খোঁজ নিয়ে জানা গেছে, টাকা দিলে নতুন বই দেওয়া হচ্ছে। যারা শিক্ষকদের টাকা প্রদান করছেনা তাদের বই দেওয়া হচ্ছেনা। নতুন বছরের নতুন বই পেতে শিক্ষার্থীরা স্কুলে গিয়ে খালি হাতে কাঁদতে কাঁদতে বাড়ী ফিরছেন।
এ ব্যাপারে উত্তর ফুলছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা কামাল জানান, তার স্কুলে কারো কাছ থেকে কোন টাকা-পয়সা নেয়া হয়নি। শুধু মাত্র ৫ম শ্রেণীর শিক্ষার্থীর অভিভাবকদের অঙ্গীকারনামা পুরন করে বই বিতরনের জন্য কিছু কিছু ছেলে-মেয়েদের বই দেয়া হয়নি। অভিভাবকদের স্কুলে এসে অঙ্গীকার নামা পুরন করে বই নেয়ার জন্য বলা হয়েছে। আনিত অভিযোগ তিনি ষড়যন্ত্র ও একটি মহলের অপপ্রচার বলে দাবী করেন।

Leave a Reply