শপথ নিলেন কেজরিওয়াল

Tweet

kejriwalদৈনন্দিন ডেস্ক:
দিল্লির সপ্তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। শুধু ভারত নয়, বিশ্বের সংসদীয় গণতন্ত্রে নজির গড়লেন ৫ বছর বয়স্ক কেজরিওয়াল। মাত্র ১১ মাস বয়সী কোন দল এই প্রথম সরকার গড়েন এদিন। আজ শনিবার তার সঙ্গে শপথ গ্রহণ করেন আরও ছয় মন্ত্রী। তারা হলেন: মণীশ শিশোধিয়া, সোমনাথ ভারতী, সৌরভ ভরদ্বাজ, সতেন্দ্র জৈন, গিরীশ সোনি এবং রাখি বিড়লা। এর মধ্যে সবচেয়ে কনিষ্ঠতম হলেন রাখি বিড়লা (২৬) এবং সবচেয়ে প্রবীণ ৪১ বছরের মণীষ শিশোদিয়া।
এদিন দিল্লির নতুন মুখ্যমন্ত্রী তার কৌশম্বীর বাসভবন থেকে মেট্রোয় চেপে বেলা বারোটা নাগাদ রামলীলা ময়দানে পৌঁছন। কিছুক্ষণ পরে অরবিন্দ কেজরিওয়াল ও তার ছয় মন্ত্রীকে শপথবাক্য পাঠ করান দিল্লির লেফট্যান্ট জেনারেল নজিব জং। তবে এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না আন্না হাজারে।
শপথ গ্রহণের পর কেজরিওয়াল বলেন, আসল লড়াই এখন বাকি আছে। আমরা একা কিছু করতে পারবো না। দুর্নীতিগ্রস্ত রাজনৈতিক দলগুলির বিরুদ্ধে আমাদের লড়তে হবে। মন্ত্রীসভার সকল সদস্যদের কাছে আমার প্রার্থনা, আমাদের কারোর মনে যেন অহংকার বাসা না বাধে। কোনও সরকারী কর্মী ঘুষ চাইলে আমাদের হেল্প লাইন নম্বরে জানান, আমি ব্যবস্থা নেব।
তিনি বলেন, আম আদমি পার্টির হাতে কোনও জাদুদণ্ড নেই, তাই রাতারাতি সব সমস্যার সমাধান সম্ভব নয়।
৭০ আসন বিশিষ্ট দিল্লির বিধানসভায় ৩২টি আসন পায় বিজেপি। ২৮টি আসনে জিতে দ্বিতীয় স্থান দখল করে আম আদমি পার্টি, অন্যদিকে তিনবারের ক্ষমতায় থাকা কংগ্রেসের সংগ্রহে মাত্র ৮টি আসন। নির্বাচনে এককভাবে বেশি আসন লাভ করলেও সরকার গড়ার মতো প্রয়োজনীয় সংখ্যা না থাকায় সরকার গঠনে অস্বীকার করে বিজেপি। এরপরই দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে সরকার গঠন করল আম আদমি পার্টি।

Leave a Reply