ঘোনার পাড়ায় পাহাড় কাটা চলছে

Tweet

gonar para hillনিজস্ব প্রতিবেদক:
কক্সবাজার শহরের ঘোনার পাড়াস্থ শংকর মঠ এলাকায় দীর্ঘদিন পাহাড় কাটা চলছে। এলাকার সুবিধাভোগি কয়েকজন নেতার ইন্ধনে পাহাড় কাটা অব্যাহত থাকায় আশাপাশের কয়েকটি বসত বাড়ি চরম ঝুঁকির্পূণ হয়ে পড়েছে। যে কোন সময় কাটা পাহাড় ধ্বসে পড়ে প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলে ভোক্তভোগীদের অভিযোগ।
অভিযোগে সূত্রে সরেজমিনে গিয়ে দেখা যায়, শহরের গোলদিঘীর পাড়ের পূর্ব পাশে শংকর মঠ এলাকায় ভয়াবহ পাহাড় কাটা হচ্ছে। দীর্ঘদিন ধরে ৭/৮ জন রোহিঙ্গা শ্রমিক দিয়ে পাহাড় কেটে সাবাড় করা হচ্ছে। শিমুল পাল নামের এক ব্যক্তি পার্শ্ববতী বসত বাড়ি ঝুঁকির্পূন কিনা বিবেচনা না করে পাহাড় কাটা চালিয়ে যাচ্ছে। প্রতিদিন ভোর থেকে দুপুর পর্যন্ত পাহাড় কাটছে শিমুল পাল। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে ও আইন তোয়াক্কা না করে প্রতিদিন পাহাড় কাটায় মেতে উঠেছে।
এলাকাবাসী জানান, প্রশাসন পাহাড় কাটার বিরুদ্ধে সোচ্চার থাকলেও কিভাবে শিমুর পাল প্রকাশ্যে পাহাড় কাটছে। পাহাড় কেটে থেমে থাকেনি। বরং কাটা মাটি গুলো প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ডাম্পার যোগে অন্যত্রে বিক্রি করছে।
তারা আরোও জানান, শিমুল পাহাড় কাটার কারণে তার উপরের বেশ কয়েকটি বসতবাড়ি চরম ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোন মূর্হুতে ধ্বসে প্রাণ হানির মত ঘটনা ঘটতে পারে। তাকে পাহাড় না কাটার জন্য অনুরোধ করা হলেও তিনি তা তোয়াক্কা করেনি। বরং আরো উৎসাহের সাথে পাহাড় কাটা চালিয়ে যাচ্ছে।
ভোক্তভোগিরা অভিযোগ করে জানান, এলাকার কিছু সুবিধাভোগি নেতার ইন্ধনে তিনি পাহাড় কাটছে। কোথাও কোন অসুবিধা হলে নেতাদের বিলিয়ে দেয়। যার কারণে প্রকাশ্যে পাহাড় কেটে মাটি গুলো অন্যত্রে নিয়ে বিক্রি করছে। অথচ প্রশাসনের কোন ভূমিকা দেখা যাচ্ছে না।
তারা আরোও জানান, ইতিমধ্যেই পাহাড় কাটার কারণে উপরে বসবাসকারীরা আতঙ্কে রয়েছে। যেকোন সময় পাহাড়টি একাংশ ধ্বসে পড়তে পারে। তাদের এবাবে পাহাড় না কাটার জন্য অনুরোধ করা হলেও তারা কর্ণপাত করেন। এ বিষয়ে ভোক্তভোগিরা পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট প্রশাসনের জরুরি সহযোগিতা কামনা করেন।

Leave a Reply