সমুদ্র সংলাপের বিশেষ সংখ্যার মোড়ক উম্মোচন অনুষ্ঠান

Tweet

Samdra sanlapপ্রেস বিজ্ঞপ্তি:
কক্সবাজার সাহিত্য একাডেমীর জীবন সদস্য, লেখক-কলামিস্ট মোহাম্মদ জাহাঙ্গীরের ৬০তম জন্মজয়ন্তী ও একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের বিশেষ সংখ্যার প্রকাশনা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তাগণ বলেছেন, মোহাম্মদ জাহাঙ্গীর একাধারে লেখক, কলামিস্ট, আইনজীবী, সমাজসেবক। তাঁর খুরধার লেখনি মানুষকে সমসাময়িক ঘটনা প্রবাহ, রাজনীতি ও অন্যান্য বিষয়ে সচেতন করে তুলে। কক্সবাজারের মতো প্রান্তিক জনপদে পেশাগত কাজের বাইরে কলাম লেখার মত সচেতনতামূলক কাজ অবশ্যি প্রশংসার দাবিদার। এক্ষেত্রে মোহাম্মদ জাহাঙ্গীর নিরলস ভাবে দায়িত্বটি পালন করে যাচ্ছেন। আমাদের সমাজে এধরণের ব্যতিক্রমী বিরল প্রতিভার লালন ও স্বীকৃতি দেয়া আবশ্যক। আগামী প্রজন্মের কাছে দৃষ্টান্ত উপস্থাপনের জন্য লেখক মোহাম্মদ জাহাঙ্গীরকে প্রতিপাদ্য করে কক্সবাজার সাহিত্য একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের একটি বিশেষ সংখ্যা প্রকাশিত হয়েছে। সমুদ্র সংলাপের উক্ত বিশেষ সংখ্যায় তাঁর সতীর্থ ও বিশিষ্ট ব্যক্তিবর্গর লিখনীতে ভবিষ্যত প্রজন্ম আলোকিত ও অনুপ্রাণিত হতে পারে। এটি সাহিত্য একাডেমীর একটি উল্লেখযোগ্য কাজ। কক্সবাজারের জনগোষ্ঠির পক্ষ থেকে গুণিজনদের প্রতি সম্মান ও স্বীকৃতি জানানোর দায়িত্ব হিসেবে এ উদ্যোগকে গণ্য করা যায়।
কক্সবাজার সাহিত্য একাডেমী সাহিত্য বিষয়ক কর্মসূচির সহগামী হিসেবে এধরণের কর্মসূচি ভবিষ্যতেও অব্যাহত রাখবে বলে বক্তাগণ আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলার বিদগ্ধ শিক্ষাবিদ প্রফেসর মোশতাক আহমদ, প্রবীণ আইনজীবী শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি আবুল কালাম আযাদ এডভোকেট, কবি ডা. কবির আহমদ ও কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও প্রাক্তন সভাপতি বদিউল আলম।
বিশেষ অতিথির বক্তব্যে প্রবীণ আইনজীবী শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর বলেন, মোহাম্মদ জাহাঙ্গীরের খুরধার লেখনির মাধ্যমে জেলাবাসীকে সচেতন করে তুলছেন। এই প্রান্তিক জেলাতে জাহাঙ্গীরের প্রতিভার সঠিক মূল্যায়ন ও প্রকাশের সুযোগ পাচ্ছে না। রাজধানী ঢাকা অবস্থান করলে জাহাঙ্গীর লেখালেখির ক্ষেত্র ব্যাপক হতো।
শুভেচ্ছা বক্তব্য পেশ করেন, কক্সবাজার আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি আমজাদ হোসেন এডভোকেট, ফিরোজ আহমদ চৌধুরী ফাউণ্ডেশনের চেয়ারম্যান মাওলানা আলী আহসান চৌধুরী, ঈদগাঁও ফরিদ আহমদ কলেজের অধ্যক্ষ মোহাম্মদ ওমর ফারুক, সিনিয়র এডভোকেট কামরুল হাসান, সিনিয়র এডভোকেট মোহাম্মদ শামসুল আলম, কক্সবাজার পিটিআই’র প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, খুরুস্কুল ইউনিয়ন পরিষেদের চেয়ারম্যান আবদুর রহিম মাস্টার ও খুরুস্কুল ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মোহাম্মদ রফিক উদ্দিন।
গত ২৯ নভেম্বর শুক্রবার বিকেলে কক্সবাজার প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম।
এ উপলক্ষে অনুষ্ঠানমালার মধ্যে ছিল-কবিতাপাঠ, আলোচনা সভা, লেখক মোহাম্মদ জাহাঙ্গীরকে সংম্বর্ধনা, সমুদ্র সংলাপ বিশেষ সংখ্যার মোড়ক উম্মোচন, জন্মদিনের কেক কাটা, ভাপাপিঠা উৎসব ও সংগীতানুষ্ঠান।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরীর সঞ্চালনায় ও একাডেমীর সহকারী সাধারণ সম্পাদক ছড়াকার জহির ইসলামের কুরআন তিলওয়াতের মাধ্যমে অনুষ্ঠানমালার শুরুতেই সংবর্ধিত লেখক মোহাম্মদ জাহাঙ্গীরকে ফুল দিয়ে বরণ করেন একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য কবি হসিনা চৌধুরী লিলি ও একাডেমীর মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার।
একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ-এর স্বাগত বক্তব্যের মাধ্যমে বক্তব্য পর্ব শুরু হয়।
শুরুতে কবিতা পাঠে অংশ গ্রহণ করেন একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি খালেদ মাহবুব মোর্শেদ, আবৃত্তিকার প্রতিভা শর্মা এডভোকেট, কবি শামীম আকতার, ছড়াকার জহির ইসলাম, আযাদ মনসুর, নোমান মাহমুদ, কবি আতিক সুজন ও অঞ্জনা রুদ্র।
পরে সংগীতানুষ্ঠানে সংবর্ধিত লেখক মোহাম্মদ জাহাঙ্গীরের সতীর্থ জেলার বিশিষ্ট সংগীত শিল্পী ও সংগীত পরিচালক অধ্যাপক রায়হান উদ্দিন দর্শক শ্রোতকে মুগ্ধ করেন। এছাড়াও একাডেমীর জীবন সদস্য প্রকৌশলী সঞ্চয় দাশ, নুপুর বড়–য়া, উদিমান শিপ্রা চৌধুরী, জসিম উদ্দিন, আবু নাসের চৌধুরী ও শিশু শিল্পী প্রভা চৌধুরী।
একাডেমীর ৩১৩তম পাক্ষিক সাহিত্য আসর আগামী ৬ ডিসেম্বর শুক্রবার বিকাল সাড়ে তিনটায় কক্সবাজার প্রেসক্লাবে অনুষ্ঠিত হবে। আসরে সমুদ্র সংলাপে প্রকাশিত কবিতার উপর আলোচনা অনুষ্ঠিত হবে। আসরে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি, সাহিত্যিক, সাহিত্যামোদী, সাহিত্যানুরাগীদের উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও  সাধারণ সম্পাদক অধ্যাপক দিলওয়ার চৌধুরী বিশেষ ভাবে অনুরোধ জানিয়েছেন।

Leave a Reply