টুইটারের ছবিতে ক্ষতিপূরণ ১২ লাখ ডলার

Tweet

Twitterপ্রযুক্তি ডেস্ক:
ফ্রিল্যান্সার সাংবাদিকের তোলা ছবি বিনা অনুমতিতে ব্যবহারের জন্য দুটি মিডিয়া প্রতিষ্ঠানকে ১২ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে হবে। ফটোসাংবাদিকের টুইটার অ্যাকাউন্ট থেকে ছবি সংগ্রহ করেছিল মিডিয়া প্রতিষ্ঠান দুটি। সংবাদ সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১০ সালের ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত হাইতিতে তোলা দুটি ছবি নিজস্ব টুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছিলেন ফটোসাংবাদিক ড্যানিয়েল মোরেল।
বার্তা সংস্থা এএফপি এবং গেটি ইমেজেস ওই ফটোসাংবাদিকের টুইটার অ্যাকাউন্ট থেকে ছবিগুলো সংগ্রহ করে ব্যবহার করেছিল। এরপর ছবিগুলো ছড়িয়ে পড়ে বিভিন্ন গণমাধ্যমে। এর পরিপ্রেক্ষিতে আইনের সহায়তা নিয়েছিলেন মোরেল। এজন্য ২০১০ সালে মোরেলের বিরুদ্ধে পাল্টা মামলা করে এএফপি। তাদের ভাষ্য ছিল তারা স্বত্বাধিকার আইন ভঙ্গ করেননি।
এএফপি দাবি করেছিল টুইটারের টার্মস অফ সার্ভিস অনুসারে ছবি দুটো ব্যবহারের অনুমতি রয়েছে তাদের। কিন্তু মামলার বিচারক অ্যালিসন নাথান জানুয়ারিতে নিশ্চিত করেন টুইটারের টার্মস অফ সার্ভিস অনুসারে ছবিগুলোকে রিটুইট করার অনুমতি রয়েছে, কিন্তু অনুমতি নেই বাণিজ্যিকভাবে ব্যবহারের। জানুয়ারিতেই মোরেলের পক্ষে রায় দেন ওই বিচারক। মোরেলের ক্ষতিপূরণের পরিমাণ ও মিডিয়া প্রতিষ্ঠান দুটি ইচ্ছাকৃতভাবে স্বত্বাধিকার আইন ভেঙেছে কি না সে বিষয়টি জুরিদের বিবেচনার উপর ছেড়ে দেওয়া হয়।
পরবর্তীতে শুক্রবার যুক্তরাষ্ট্রের ফেডারেল জুরিরাও মোরেলের পক্ষে রায় দেন। মোরেলের আইনজীবী জোসেফ বায়ো এ প্রসঙ্গে জানিয়েছেন, জুরিরা প্রমাণ পেয়েছেন মিডিয়া প্রতিষ্ঠান দুটি ইচ্ছাকৃতভাবে স্বত্বাধিকার আইন ভঙ্গ করেছে। অন্যদিকে এ প্রসঙ্গে এএফপি এবং গেটি ইমেজেস এর আইনজীবীরা কোনো মন্তব্য করেননি।
এর আগেই অবশ্য ওয়াশিংটন পোস্ট, সিবিএস, এবিসি এবং সিএনএন সেসব ছবি ব্যবহার করায় মোরেলের সঙ্গে সমঝোতা করে নিয়েছিল। স্বত্বাধিকার আইনের অধীনে ১২ লাখ ডলারই সর্বোচ্চ জরিমানা বলে জানিয়েছেন মোরেলের আইনজীবী।

Leave a Reply