চাঁদাবাজ ভাইরাসের প্রকোপ বাড়ছেই

Tweet

antivirusপ্রযুক্তি ডেস্ক:
সম্প্রতি কম্পিউটার নিরাপত্তা প্রতিষ্ঠান ম্যাকাফির গবেষকরা সতর্ক করে জানিয়েছেন ‘র্যানসম’ নামের একটি ভাইরাস বিশ্বের বিভিন্ন কম্পিউটারে ছড়িয়ে পড়ছে। এ বছরের তৃতীয় প্রান্তিক অর্থাত্ এবছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাসে মারাত্মকভাবে ছড়িয়েছে এই ভাইরাসটি। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
র‍্যানসম ভাইরাসটির কার্যকলাপকে বিশেষজ্ঞরা চাঁদাবাজির সঙ্গে তুলনা করেছেন। তাঁদের মতে, ধরনের র‍্যানসমওয়্যারের ভেতরে এক ধরনের এনক্রিপটর থাকে। এই এনক্রিপটর কম্পিউটারের হার্ডড্রাইভের তথ্যগুলো এনক্রিপ্ট করতে পারে। এরপর বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রা বা ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ পরিশোধ করতে বলে।
ম্যাকাফির গবেষকেরা জানান, সাইবার দুবৃর্ত্তরা অর্থ গ্রহণ করতে অপরিচিত বিভিন্ন পেমেন্ট গ্রহণ করে। এ ছাড়াও অর্থ পরিশোধের পর কম্পিউটার থেকে ভাইরাস সরিয়ে ফেলার প্রতিশ্রুতি দিলেও তা সরিয়ে ফেলে না।
ম্যাকাফি জানিয়েছে, এ বছরের গত কয়েকটি প্রান্তিক জুড়েই র্যানসামওয়্যার সমস্যা তৈরি করছে যা এই অবস্থা আরও খারাপের দিকে যেতে পারে। কম্পিউটারের ভাইরাসের পাশাপাশি মোবাইল প্ল্যাটফর্ম হিসেবে অ্যান্ড্রয়েডের জন্য ম্যালওয়্যার বাড়ছে বলেও সতর্ক করেছেন ম্যাকাফির গবেষকেরা।
এর আগে যুক্তরাজ্যের কম্পিউটার নিরাপত্তা বিশ্লেষকেরা সতর্ক করে জানিয়েছিলেন, ‘র্যানসম’ নামের একটি ভাইরাস লাখ লাখ কম্পিউটারে ছড়িয়ে পড়তে পারে। ইন্টারনেটে দুর্বৃত্তরা মেইলে ধোঁকাবাজির মাধ্যমে এ ভাইরাসটি ছড়াতে পারে, যা একবার কম্পিউটারে ইনস্টল হয়ে গেলে কম্পিউটার লক হয়ে যায়। এ সমস্যা থেকে মুক্তির জন্য ব্যবহারকারীকে এটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধের জন্য বলে।
এ প্রসঙ্গে গবেষকেদের পরামর্শ হচ্ছে, স্প্যাম মেইলগুলোর অ্যাটাচমেন্টে ক্লিক না করা এবং হালনাগাদ অ্যান্টিভাইরাস ব্যবহার করে এ ভাইরাস থেকে মুক্তি পাওয়া সম্ভব।’

Leave a Reply