বিয়ে নিবন্ধন বিধি সংশোধন

Tweet

Marriage courtমানবাধিকার ডেস্ক:
বিয়ে ও তালাক নিবন্ধন ফি পুনঃনির্ধারনের জন্য `মুসলিম বিবাহ ও তালাক নিবন্ধন বিধিমালা`য় সংশোধনী এনেছে সরকার। বিয়ে ও তালাক নিবন্ধন ফি পুন:নির্ধারন ছাড়াও বিযের উভয় পক্ষের জন্যই কিছু নতুন দায়বদ্ধতা আরোপ করা হয়েছে বিদ্যমান আইনে।
২০০৯ সালের ১০ আগস্ট প্রণীত বিধিমালায় বেশকিছু অসঙ্গতি থাকায় দু্ই বছরের মধ্যে এ সংশোধনী আনা হলো। এ সংক্রান্ত সংশোধনী সংক্রান্ত প্রজ্ঞাপন (এস.আর.ও. নং-৮৪/২০১১) জারি করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।
সংশোধিত বিধিমালা অনুযায়ী নিকাহ রেজিস্ট্রার বর ও কনের জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ বা জুনিয়র স্কুল সার্টিফিকেট বা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষার সনদপত্র পরীক্ষা করে বর-কনের বিয়ের জন্য আইনগত বয়স নিশ্চিত না হয়ে বিয়ে রেজিস্ট্রি করতে পারবেন না।
এসব কাগজপত্র না থাকলে বর-কনের বয়স নিশ্চিত হওয়ার জন্য বাবা-মা কিংবা আইনগত অভিভাবকের দেয়া হলফনামার মাধ্যমে বর-কনের বয়স নির্ধারণ করতে হবে।
এসবের পর বিয়ে নিবন্ধনের সময় বর ও কনে বা অন্য কেউ মিথ্যা তথ্য দিলে এবং সেই তথ্যের ভিত্তিতে কোনো বিয়ে রেজিস্ট্রি করা হলে, সে ক্ষেত্রে এ জন্য নিকাহ রেজিস্ট্রার দায়ী থাকবেন না।

বয়স প্রমাণে প্রয়োজনীয় দলীলঃ
যেহেতু আইন অনুযায়ী ছেলের বয়স ২১, আর মেয়ের বয়স ১৮ হওয়া বাঞ্চনীয়। তাই বয়স প্রমাণের জন্য বর ও কনের জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ বা জুনিয়র সার্টিফিকেট বা মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষার সনদ পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়ে রেজিষ্ট্রার সাহেব বিবাহ রেজিষ্ট্রি করবেন। উল্লিখিত কাগজপত্র না থাকলে বর ও কনের মাতা, পিতা বা আইনানুগ অভিভাবক বয়স সংক্রান্ত হলফনামা প্রদান সাপেক্ষে বিবাহ রেজিষ্টি করবেন।

মুসলিম বিবাহ ও তালাক রেজিস্ট্রেশন ফিঃ
একজন নিকাহ রেজিস্ট্রার ৪ লাখ টাকা পর্যন্ত দেনমোহরের প্রতি এক হাজার টাকা দেনমোহর বা এর অংশবিশেষের জন্য ১২ দশমিক ৫০ টাকা হারে বিবাহ নিবন্ধন করতে পারবেন। দেনমোহরের পরিমাণ ৪ লাখ টাকার অধিক হলে পরবর্তী প্রতি ১ লাখ টাকার দেনমোহর বা এর অংশবিশেষের জন্য ১শ` টাকা বিবাহ নিবন্ধন ফি আদায় করতে পারবেন।
তবে দেনমোহরের পরিমাণ যাই হোক না কেন সর্বনিম্ন ফি ২শ` টাকার কম হবে না। একজন নিকাহ রেজিস্ট্রার তালাক নিবন্ধনের জন্য ৫শ` টাকা ফি গ্রহণ করতে পারবেন। এছাড়া নকল প্রাপ্তি ফি ৫০ টাকা, যাতায়াত বাবদ ফি প্রতি কিলোমিটার ১০ টাকা হারে এবং তালাশি ফি ১০ টাকা গ্রহণ করতে পারবেন।

রেজিস্ট্রেশন না করা শাস্তিযোগ্য অপরাধঃ
মুসলিম আইনে রেজিস্ট্রেশন না করা শাস্তিযোগ্য অপরাধ। রেজিস্ট্রেশন না করলে ২ বৎসর বিনাশ্রম কারাদণ্ড ও ৩০০০ টাকা জরিমানা বা উভয়দণ্ড হতে পারে। তবে বিয়েটি বাতিল হবে না।

Leave a Reply