শিরোনাম

জেলায় পিকেটার-পুলিশ পাল্টা ধাওয়া : আটক-১৫

Share Button

বিভিন্ন এলাকায় আ’লীগের হরতাল বিরোধী মিছিল-সমাবেশ
DSC01168দৈনন্দিন প্রতিবেদক:
চোরাগুপ্তা হামলা, পুলিশকে ধাওয়া, খন্ড খন্ড মিছিলের মাঝে আতংক ও থমথমে পরিস্থিতিতে গতকাল মঙ্গলবার কক্সবাজারে জামায়াতের ডাকা হরতাল পালিত হয়েছে। এসব ঘটনায় গতকাল বিকাল পর্যন্ত পুলিশ ১৫ জনকে আটক করেছে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে ভোর থেকেই কক্সবাজার শহরে আইনশৃংখলা বাহিনীর তৎপরতা ছিল লক্ষ্যণীয়। আইনশৃংখলা বাহিনীর কঠোর ভূমিকার কারণে শহরে জামায়ত কোন মিছিল-সমাবেশ করতে না পারলেও সদরের খরুলিয়া, শহরের বাজারঘাটা, কালুর দোকান, ফজল মার্কেটসহ কয়েকটি স্থানে খন্ড খন্ড চোরাগুপ্তা মিছিল করেছে। তবে পুলিশের ধাওয়ায় তারা বেশিক্ষণ মিছিলে থাকতে পারেনি। গতকাল সকালে খরুলিয়ায় জামায়াত-শিবির কর্মীরা মিছিল ও পিকেটিং করতে চাইলে পুলিশ বাধা দেয়। এতে পিকেটারদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ভোর থেকেই দূরপাল্লার কোন যানবাহন চলাচল করেনি। এছাড়া আতংকের কারণে শহরে সিএনজি অটোরিকশা, টমটমসহ ছোট যানবাহনগুলোও সীমিত আকারে চলাচল করেছে। কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার বাবুল আকতার জানিয়েছেন, জেলায় হরতাল চলাকালে ১৫ জনকে আটক করা হয়েছে।
আমাদের সদর সংবাদদাতা(দক্ষিণ) মিজানুর রহমান জানিয়েছেন, খরুলিয়ায় পিকেটাররা সকাল থেকে মহাসড়কে ব্যারিকেট সৃষ্টির চেষ্টা চালায়। তবে পুলিশী বাধায় সফল হতে না পারলেও খরুলিয়া উচ্চ বিদ্যালয় ও চেয়ারম্যানপাড়া রাস্তার মাথায় বেশ কয়েকটি গাড়ী ভাংচোর করে জামায়াত শিবির। এসময় পুলিশ ও হরতাল আহবানকারিদের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ অভিযান চালিয়ে প্রতিবন্ধিসহ দু’জনকে আটক করে। সন্ধ্যায় প্রতিবন্ধি কিশোর খালেদ হোসেন(১৪)কে পুলিশ ছেড়ে দেয়।
॥ঈদগাঁওতে হরতালে উত্তাপ॥
জাহাঙ্গীর বাঙ্গালী, ঈদগাঁও থেকে জানান, সদরের ঈদগাঁও সাংগঠনিক উপজেলায় জামায়েত ও শিবির  ৫ ফেব্র“য়ারীর সকাল-সন্ধ্যা হরতাল সমর্থকদের যুদ্ধাংদেহী একাধিক লাঠি মিছিল ও গাড়ী ভাংচুরের মধ্যদিয়ে পালিত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, ভোর সকাল থেকে ককসবাজার সদরের বৃহত্তর ঈদগাঁওসহ আশপাশের মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ সতর্ক অবস্থান নেয়। ব্যাপক পুলিশ প্রহরা থাকলেও ভোর সকালেই হরতালের সমর্থনে পিকেটাররা মহাসড়কের একাধিক স্থানে টায়ার জ্বালিয়ে কর্মসুচী শুরু করে। সকাল সাড়ে ৮ টার দিকে হঠাৎ একটি লাঠি মিছিল মহাসড়কের খোদাইবাড়ী পৌছে কক্সবাজার মুখী দুরপাল্লার একাধিক গাড়ি তাড়া করে । এ সময় বিক্ষুদ্ধ পিকেটাররা যাত্রীবাহী তিশা পরিবহনের একটি পরিবহনে ব্যাপক ভাংচুর চালায়। ভোর থেকেই দূরপাল্লার যানবাহনের পাশাপাশি এলাকার অভ্যন্তরীন সড়কগুলোতে পর্যন্ত ছোটখাট যান চলাচল তেমন চোখে পড়েনি। তবে ভাংচুর থেকে রক্ষা পাওয়া পূর্বের রাতে ঢাকা কিংবা চট্টগ্রাম থেকে ছেড়ে আসা কয়েকটি গাড়ি পুলিশী পাহারায় ঈদগাঁও বাসষ্টেশন অতিক্রম  করে। এর পরে হরতাল বিরোধী আওয়ামী অঙ্গ সংগঠনের কিছু নেতাকর্মী ষ্টেশনে অবস্থান নিয়ে ছোট্ট একটি মিছিল করে পরে পুলিশের পাশাপাশি অবস্থান নেয়ু। বেলা সাড়ে ১২ টার দিকে শত শত শিবির নেতাকর্মীদের একটি লাঠি মিছিল বাজার থেকে মহাসড়কের বাস ষ্টেশনের দিকে যেতে । আভ্যন্তরীণ ছোট খাট যানগুলো ভাঙ্গনের আশংকায় সড়কে প্রতিদিনের ন্যায় বের না করায় সাধারণ কর্মমুখো লোকজনদের ব্যাপক দূর্ভোগ পোহাতে হয়। এছাড়া সরকারী ব্যাংক, বীমা, শিক্ষা প্রতিষ্ঠান সহ ব্যবসা প্রতিষ্ঠানে লোকজনের উপস্থিতি কম থাকার পাশাপাশি অধিকাংশ সময় সংঘর্ষের আশংকায় ব্যাংক গুলোর প্রধান ফটক বন্ধ করে রাখে। হরতালের পূর্বের দিন ঈদগাঁওসহ দেশের বিভিন্ন স্থানে এক যোগে জামায়াত শিবিরের মারমুখি শোডাউনের কারণে গতকালের হরতালকে কেন্দ্র করে দু’পক্ষ মুখো-মুখী হওয়ার আশংকা হওয়ায় পথচারীদের পাশাপাশি সাধারণ লোকজনের চোখে-মুখেও এক ধরণের আতঙ্কের চাপ বিরাজ করছিল। রিপোর্ট লিখা পর্যন্ত কেউ আটক কিংবা আহত হয়নি।
॥টেকনাফে জামায়াত নেতা আটক ॥
টেকনাফ প্রতিনিধি জানান,
টেকনাফে এক জামায়াত নেতা আটক করেছে পুলিশ। পুলিশ সুত্রে জানায়, ৫ ফব্র“য়ারী মঙ্গলবার সন্ধায়  টেকনাফ মডেল থানার পুলিশ পরির্দশক তদন্ত দিদারুল ফেরদোসের নেতৃতে পুলিশ সদস্যরা হ্নীলা ষ্টেশনে জামায়াতের পিকেটিংকালে দক্ষিন হ্নীলা ইউনিয়ন শাখার জামায়াতের সভাপতি দিল মুহাম্মদ জিন্নাকে আটক করে। আটককৃত হ্নীলা রঙ্গিখালির লামার পাড়া ্এলাকার মৃত খাইরুল বশরের পুত্র। পিকেটিং এর নামে নাশকতা সৃষ্টির চেষ্টা কালে তাকে আটক করা হয় বলে জানায় পুলিশ।
আটককৃত জামায়াত নেতার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন টেকনাফ মডেল থানার অফিসার ইনর্চাজ (ওসি) মোঃ ফরহাদ।   
॥চকরিয়া পৌর আ’লীগের প্রতিবাদ সমাবেশ॥
চকরিয়া প্রতিনিধি জানান, সারাদেশে জামায়াত-শিবিরের হরতালের নামে নৈরাজ্য, ভাঙচুর ও যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করার অপচেষ্ঠার প্রতিবাদে গতকাল ৫ ফেব্রুয়ারী সকালে চিরিংগা পৌরশহরে চকরিয়া পৌর আওয়ামীলীগের উদ্যোগে মিছিল ও বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এরআগে সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে মিছিলটি পৌরশহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে থানা রাস্তার মাথায় গিয়ে শেষ হয়। সেখানে পৌর আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক আলমগীর চৌধুরী, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী, পৌর আওয়ামীলীগ নেতা তপন কান্তি দাশ, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম শহীদ, আ.লীগ নেতা মিফতাব উদ্দিন চৌধুরী, জসিম উদ্দিন, পৌর যুবলীগের যুগ্ম আহবায়ক রতন কুমার সুশীল, বশির আলম, ছাত্রলীগ সভাপতি হাজী হায়দার আলী, সাংগঠনিক সম্পাদক আজিজুল ইসলাম সোহেল, আবু হেনা মোস্তফা, নুরুল আবছার বাবুল, মনসুর আলম, আনোয়ার হোসেন, শ্রমিক নেতা বাবুল বড়–য়া, পৌর ছাত্রলীগের সভাপতি জহিরুল ইসলাম, আবুল হাসেম, জয়নাল আবেদীন, মিনহাজ উদ্দিন ইগলো, সাইফুল ইসলাম, ইলিয়াছ, পুতু ড্রাইভার ও মোর্শেদ।
॥টেকনাফ আ’লীগের মিছিল ও সভা অনুষ্ঠিত॥
আব্দুর রহমান, টেকনাফ থেকে জানান, যুদ্বাপরাধীদের রক্ষায় ব্এিনপি-জামায়াত শিবিরের নৈরাজ্য ঠেকাতে টেকনাফ আওয়ামীলীগের মিছিল ও সভা অনুষ্ঠিত হয়েছে । ৫ ফেব্রুয়ারি বিকাল ৪টায় টেকনাফ উপজেলা আওয়ামীলীগের নবর্নিবাচিত সভাপতি সাবেক সাংসদ অধ্যাপক মোঃ আলী ও সাধারণ সম্পাদক নুরুল বশর কাউন্সিলরের নেতৃত্বে   উপজেলা  প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে কার্যালয়ের সামনে নবর্নিবাচিত সভাপতি সাবেক সাংসদ অধ্যাপক মোঃ আলীর সভাপতিত্বে সভা অনুষ্টিত হয়। ্এতে বক্তব্য রাখেন, নবনির্বাচিত সাধারণ সম্পাদক নুরুল বশর কাউন্সিলর, উপজেলা আওয়ামীলীগের  সাবেক সাংগঠনিক সম্পাদক জহির হোছেন এম এ, আওয়ামীলীগনেতা আবুল কালাম, শাহপরীরদ্বীপ ইউনিট আওয়ামীলীগের সভাপতি আলহাজ ¡সোনা আলী, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নুরহোসেন প্রমুখ।উক্ত সভা পরিচালনা করেন  উপজেলা ছাত্রলীগ সভাপতি ফরিদুল আলম জুয়েল । উক্ত সভায় বক্তারা বলেন , যুদ্বাপরাধীদের বাঁচাতে  ব্এিনপি-জামায়াত শিবির মরিয়া হয়ে উঠেছে  এদের বিরুদ্বে রুখে দাড়াতে আওয়ামীলীগের নেতাকর্মীকে এক যোগে কাজ করতে হবে।সভা শেষে যুদ্বাপরাধী  কাদের মোল্লার সাজা হওয়ায় মিষ্ঠি বিতরণ করা হয় ।

Leave a Reply

Scroll To Top

সম্পাদক ও প্রকাশক: রাশেদুল ইসলাম

পরিচালনা সম্পাদক: ফরহাদ ইকবাল

যোগাযোগ:দৈনিক দৈনন্দিন ভবন, বাজার ঘাটা, প্রধান সড়ক, কক্সবাজার। মোবাইল নং: ০১৭১৫ ০১৬০৯১, ০১৮১৯ ৫৩৯২১৩

ই-মেইল: dainandin.cox@gmail.com